May 20, 2022

অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে ইয়াস, কোথায় আছড়ে পড়বে এই সাইক্লোন?

ক্রমশই শক্তি বাড়াচ্ছে সাইক্লোন ইয়াস । ২৪ মে অর্থাৎ সোমবারই সাইক্লোনে পরিণত হবে ইয়াস। আর ২৫ মে সেটি পরিণত হবে ‘ভেরি সিভিয়ার’ অর্থাৎ অতি তীব্র ঘূর্ণিঝড়ে।

রবিবার আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়, শনিবার পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল, তা এদিন সকাল সাড়ে ১১টা নাগাদ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

দিঘা থেকে দক্ষিণ ও দক্ষিণ পূর্বে ৬৭০ কিলোমিটার দুরে এই মুহূর্তে অবস্থান করছে সেটি।

২৫ মে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে ইয়াস। বুধবার সন্ধ্যাবেলা পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়বে ইয়াস। তার আগে মঙ্গলবার থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

মঙ্গলবার সন্ধ্যাবেলা থেকেই ৫০-৬০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। বুধবার সন্ধ্যায় ঘূর্ণিঝড়ের গতিবেগ হবে ১৫৫-১৬৫ কিলোমিটার। পারাদ্বীপ ও সাগরের মধ্যবর্তী এলাকায় আছড়ে পড়বে ইয়াস।

রবিবারই ইয়াস মোকাবিলায় বিশেষ টিম গঠন করেছে লালবাজার। পুলিশ কমিশনারের নেতৃত্বে এই টিম সোমবার থেকে কাজ শুরু করবে। বিশেষ এই টিমের নাম ‘ইউনিফায়েড কম্যান্ড এজেন্সি’।

ইয়াস-মোকাবিলায় এই বিশেষ দলে পুলিশের সঙ্গেই রয়েছে সেনা, NDRF-BSNL-এর কর্তারা। এছাড়াও থাকবেন পূর্ত দফতর, CESC-র আধিকারিকরাও। ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সময় ছয় মিটার অর্থাৎ ২০ ফুট পর্যন্ত সামুদ্রিক জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। প্রবল বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

এদিকে, হাওয়া অফিস জানাচ্ছে, অভিমুখ পরিবর্তন করে বাংলাতেই আছড়ে পড়তে চলেছে ইয়াস।

Leave a Reply

Your email address will not be published.