May 20, 2022

মৃত্যু পর্যন্ত আকসার জন্য লড়ে যাবো : কুরআনের শিক্ষিকা খাদিজা

পূর্ব জেরুসালেমে আল-আকসা মসজিদকে ইসরাইলিদের হা’ম”লা থেকে রক্ষায় স্বেচ্ছায় পাহারা দিয়ে আসছেন খাদিজা খুবাইস নামের এক ফিলিস্তিনি নারী।

৪৪ বছর বয়সী এই কুরআনের শিক্ষিকা বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির কাছে সাম্প্রতিক এক সাক্ষাতকারে বলেন, যতদিন না তার মৃত্যু হচ্ছে অথবা অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড মুক্ত না হচ্ছে, ততদিন তিনি এই দায়িত্ব পালন করে যাবেন।

খাদিজা বলেন, আল-আকসা মসজিদের নিরাপত্তা রক্ষার দায়িত্বে থাকাবস্থায় তিনি ও তার পরিবার ইসরাইলি কর্তৃপক্ষের মাম”লা ও হয়”রানির শি”কার হয়েছেন।

আনাদোলু এজেন্সিকে তিনি বলেন, ২০১৪ সাল থেকে তিনি ২৮ বার ইসরাইলি বাহিনীর হাতে গ্রেফ”তার হয়েছেন। কিন্তু চার বছর আগে এক ইসরাইলি কারা”গারে তার হিজাব ও ওভারকোট খুলে নেয়া হলে প্রথমবারের মতো তিনি কেঁ”দে”ছিলেন।

খাদিজা খুবাইসকে ২০১৭ সালে আল-আকসা মসজিদে ইহুদি বসতি স্থাপনকারীদের প্রবেশে বাধা দেয়ার অভিযোগে ২৩ দিনের কা”রা”দ”ণ্ড” দেয়া হয়।

সাম্প্রতিক সময়ে শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি অধিবাসীদের উ”চ্ছে”দে ইসরাইলি আদা ল,তে”র আদেশের জেরে পবিত্র রমজান মাসে অধিকৃত পূর্ব জেরুসালেমে ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে তীব্র উ”ত্তে”জনার সৃষ্টি হয়। বি”ক্ষু”ব্ধ ফিলিস্তিনিদের ওপর মসজিদুল আকসা চত্ত্বরে ইসরাইলি সা”ম”রিক বাহি”নী হা”ম”লা চালালে এই সং”ঘা”তের রেশ পশ্চিম তীর, গাজা ও ইসরাইলেও ছড়িয়ে পড়ে।

ইসরাইলি যু”দ্ধ”বিমান ১০ মে থেকে গাজায় হা”ম”লা শুরু করে। শুক্রবার ইসরাইল ও ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের মধ্যে যু”দ্ধ”বিরতি চুক্তি না হওয়া পর্যন্ত গাজার সমুদ্র তীরবর্তী এলাকাগুলো বি”ধ্ব”স্ত করে দেয়া হয় ইসরাইলের বিমান বা”হি”নী।(সূত্র : আনাদোলু এজেন্সি)

Leave a Reply

Your email address will not be published.