May 20, 2022

নির্দোষ প্রমাণিত হতে হতে জেলে কেটে গেল ৩১ বছর ; ৭৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ নির্দেশ

ধর্ষণ ও খুনের মামলায় ১৯৮৩ সালে মৃত্যুদণ্ড হয় হেনরি ম্যাককালাম আর লিয়ন ব্রাউন নামে দুই কৃষ্ণাঙ্গ ভাইয়ের। ২০১৪ সালে নির্দোষ প্রমাণিত হলে মুক্তি হয় তাদের।

বিচারের ভুলে জীবনের মূল্যবান ৩১টা বছর খুইয়েছেন তারা।

দীর্ঘদিন মামলায় লড়ে অবশেষে জয় হয়েছে দুজনের। দুই ভাইকে মোট সাড়ে সাত কোটি ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত।

ঘটনাটি প্রায় প্রায় চার দশক আগের। আমেরিকার রবসন কাউন্টির রেড স্প্রিং এলাকায় ১১ বছরের এক শিশুকন্যাকে ধর্ষণ করে খুন করা হয়েছিল। সেই

ঘটনায় দোষী সাব্যস্ত হয় দুই কৃষ্ণাঙ্গ ভাই। হেনরি ম্যাক্কলাম আর লিয়ন ব্রাউন। দুজনেই তখন কিশোর। হেনরি ১৯ আর লিয়ন ১৫। বিচার মৃত্যুদণ্ড দেয়া হয় তাদের।

জন্ম থেকে দুই ভাই কিছুটা মানসিক ভারসাম্যহীন। বয়সের সঙ্গে সঙ্গে মানসিক বৃদ্ধি তেমন হয়নি। জেলে দীর্ঘ মানসিক চিকিৎসার প্রয়োজন পড়ে। পরে লিয়নের সাজা কমিয়ে যাবজ্জীবন করা হয়। কিন্তু পরিবার হাল ছাড়েনি।

তাদের বিশ্বাস ছিল, সহজ-সরল দুই ভাই এ কাজ করতে পারে না। বিচার চলতে থাকে। অবশেষে ২০১৪ সালে ডিএনএ নমুনা পরীক্ষায় নির্দোষ প্রমাণিত হয় দু’জনেই। প্রমাণিত হয়, এক রকম জোর করেই তাদের দিয়ে স্বীকারোক্তি আদায় করেছিল পুলিশ। তত দিনে জেলেই ৩১টা বছর কেটে গেছে।

জেল থেকে মুক্তি পেয়ে এই অবিচারের বিরুদ্ধে হেনরিরা মামলা করেন। নাগরিক অধিকার লঙ্ঘনের অভিযোগ আনা সেই মামলায় অবশেষে জয় মিলেছে লিয়ন আর হেনরির। শুক্রবার নর্থ ক্যারোলিনার এক আদালত দুই ভাইকে মোট ৭৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে।

রায় ঘোষণার পরে হেনরি বলেছেন, ‘অবশেষে আমি স্বাধীনতা পেয়েছি। কিন্তু এখনো অনেক নির্দোষ মানুষ জেলে আটকে আছে। ওদের ওখানে থাকার কথা নয়।’

Leave a Reply

Your email address will not be published.