May 21, 2022

চট্টগ্রামে ইসলাম ধর্ম গ্রহন করলেন মারমা যুবগ চাইশিহলা

চট্টগ্রামের মারমা সম্প্রদায়ের চাইশিহলা নামের এক ব্যক্তি অন্ধকার থেকে আলোর পথে ফিরে এসেছেন। গ্রহণ করেছেন শান্তির ধর্ম ইসলাম। গতকাল শুক্রবার (১৮ জুন) বাদ জুমা চট্টগ্রামের বহদ্দারহাট খাজা রোড এলাকার হাজী আবুল হোসেন জামে মসজিদে ইসলাম ধর্ম গ্রহণ করেন তিনি।

তাকে কালেমা পাঠ করিয়ে ইসলাম ধর্ম গ্রহণ করান হাজী আবুল হোসেন মসজিদের ইমাম ও খতিব মাওলানা এরশাদুল আলম মাসুম।

জানা গেছে, ইসলাম গ্রহণের পূর্বে তার নাম ছিলো ‘চাইশিহলা মারমা’। তিনি বৌদ্ধ ধর্মের অনুসারী ছিলেন। ইসলাম গ্রহণ করার পর তার নাম দেওয়া হয়েছে ‘আরিয়ান আহমেদ’।

হাজী আবুল হোসেন মসজিদের খতিব মাওলানা এরশাদুল আলম মাসুম আওয়ার ইসলামকে জানান, ‘নব মুসলিম আরিয়ান আহমেদ একটি বেসরকারী কোম্পানিতে চাকুরীরত ছিলেন।

তিনি মাঝে মাঝেই আমার কাছে ইসলামের বাণী শুনতে চাইতেন। ইসলাম নিয়ে কথা বলার আগ্রহ প্রকাশ করতেন। নিজে নিজেও ইসলামকে জানার চেষ্টা করেছেন। আমিও তাকে যথাসাধ্য ইসলামের সঠিক বিষয়গুলো তুলে ধরার চেষ্টা করেছি।’

আর জানা গেছে, ‘এর আগে তার আরেকজন বন্ধু গত দুইমাস পূর্বে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। তিনি ছিলেন বৌদ্ধ ধর্মের বড়ুয়া সম্প্রদায়ের। তার ব্যবহারেও তিনি অনেক মুগ্ধ হয়েছেন।

অবশেষে ইসলামের শান্তির প্রতি পূর্ণ আকৃষ্ট হয়ে স্বজ্ঞানে, বুঝে-শুনে ও চিন্তাভাবনা করে তিনি আগের ধর্ম পরিত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। অতপর ১০০ টাকার স্টাম্পে আদালত থেকে ইসলাম গ্রহণ সাপেক্ষে ‘আরিয়ান আহমেদ’ নামের অনুমোদন নেন।

‘এবং আপনি মানুষকে দলে দলে আল্লাহর দ্বীনে প্রবেশ করতে দেখবেন’ একথা রাব্বুল আলামীন ঘোষণা করেছেন পবিত্র কোরআনুল কারিমে। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইসলামের দাওয়াতের সূচনা করেছিলেন পবিত্র ভূমি মক্কা থেকে।

তাঁর জীবদ্দশায় দ্বীনের দাওয়াত ছড়িয়ে পড়েছিল বিশ্বের আনাচে-কানাচে। মানুষ ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় নিয়েছে। সেই চৌদ্দশত বছর পূর্বে ইসলামের এই আলো এখনো সমানভাবে আলো বিলিয়ে যাচ্ছে সবখানে।

প্রতিনিয়তই অমুসলিমরা ইসলামের শান্তির বাণীর প্রতি আকৃষ্ট হয়ে গ্রহণ করছে ইসলাম। নিজেদের অন্ধকার থেকে আলোর পথে ফিরিয়ে আনছে। গতকাল মারমা থেকে ইসলাম ইসলাম গ্রহণ করা তারই অংশ। এ সিলসিলা চলবে কেয়ামত পর্যন্ত। সারাবশ্বিই একদিন ইসলামের আলোয় আলোকিত হয়ে যাবে ইনশাআল্লাহ।

Leave a Reply

Your email address will not be published.