May 26, 2022

ইসলামের ইতিহাসের প্রথম মসজিদ ‘মসজিদে কুবা’ ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশনা সৌদির

এবার ইসলামের ইতিহাসের প্রথম মসজিদ পবিত্র মসজিদে কুবা ২৪ ঘণ্টার জন্য খোলার নির্দেশনা দিয়েছে সৌদি আরব। গতকাল রবিবার (২০ জুন) করোনা মহামারিকালে মসজিদের বিধি-নিষেধ পরিবর্তন বিষয়ক এক বিবৃতিতে এ কথা জানিয়েছে দেশটির ইসলাম, দাওয়াহ ও নির্দেশনা বিষয়ক মন্ত্রণালয়।

খবরে জানা যায়, এখন থেকে ওমরাহযাত্রী ও মুসল্লিরা যেকোনো সময় মসজিদে এসে নামাজ আদায় করতে পারবেন। তবে মসজিদের ভেতর সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

এর আগে করোনা সংক্রমণ রোধে সৌদি সব মসজিদের মতো এ মসজিদেও নামাজের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। এখন থেকে মসজিদটিতে আর সময়সীমা থাকবে না।

গতকাল থেকে সৌদির মসজিদে মসজিদের বিধি-নিষেধে কিছুটা পরিবর্তন এনেছে সৌদি সরকার। এর মধ্যে দুই কাতারের মধ্যবর্তী এক কাতার ছেড়ে দেওয়ার শর্ত এবং আজান ও ইকামতের মধ্যবর্তী সময়সীমা বাদ দেওয়া হয়েছে।

তাছাড়া জুমার নামাজে আজানের আগে এক ঘণ্টা ও পরে আধা ঘণ্টা পর্যন্ত মসজিদ খোলার পাশাপাশি মসজিদে পবিত্র কোরআনের কপি রাখা যাবে। তাছাড়া স্বাস্থ্যবিধি মেনে মসজিদে ইসলামী স্কলারদের আলোচনা ও পাঠদানের অনুমতি দেওয়া হয়। মসজিদের ভেতর ঠাণ্ডা ফ্রিজের পানীয় রাখার নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়।

মসজিদে কুবা ইসলামের ইতিহাসের প্রথম মসজিদ। মক্কা থেকে মদিনায় হিজরতের ঐতিহাসিক ঘটনার সাক্ষী এই মসজিদ। মহানবী মুহাম্মদ (সা.) হিজরতের সময় মদিনায় প্রবেশের আগে এখানে অবস্থান করেছিলেন।

পরবর্তী সময়ে সেখানে একটি মসজিদ নির্মাণ করেন। বর্তমান মসজিদে নববি থেকে এর দূরত্ব প্রায় তিন-চার কিলোমিটার। সূত্র: আরব নিউজ

Leave a Reply

Your email address will not be published.