May 26, 2022

কঠোর লকডাউনে মাঠে সেনাবাহিনী

ক’রোনাভা’ইরাসে সং’ক্র’মণ রোধে আগামী সোমবার (২৮ জুন) থেকে পরবর্তী সাত দিন সারাদেশে ক’ঠোর লকডাউন জারি থাকবে।শুক্রবার (২৫ জুন) ত’থ্য অধিদফতরের প্রধান ত’থ্য অফিসার সুরথ কুমার স’রকার বি’ষয়টি নিশ্চিত করেছেন।

এই লকডাউনে মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে কাজ করবে পু’লিশ, বিজিবি এবং মোতায়েন থাকবে সে’নাবা’হিনী । এমনটাই জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ।

লকডাউনে বন্ধ থাকবে সব যানবাহন
সারা দেশে ক’রো’নাভাই’রাস সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আগামী সোমবার (২৮ জুন) থেকে কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। এ লকডাউনের আওতায় জরুরী পণ্যবাহী ব্যতীত সব প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

শুক্রবার (২৫ জুন) রাতে মন্ত্রিপরিষদ বিভাগ এ সিদ্ধান্ত নেয়।এছাড়াও শুধুমাত্র অ্যাম্বুলেন্স ও চিকিৎসা সংক্রান্ত কাজে যানবাহন চলাচল করতে পারবে। জরুরি কারণ ছাড়া বাড়ির বাইরে কেউ বের হতে পারবেন না। সংবাদমাধ্যম এর আওতা বহির্ভূত থাকবে।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) মা’রা গেছেন ১০৮ জন। যা দেশে ক’রো’নার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে গত ১৯ এপ্রিল দেশে ক’রো’নায় সর্বোচ্চ ১১২ জনের মৃ’ত্যু হয়। এ নিয়ে মোট মৃ’তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৭৬ জনে। এছাড়া একদিনে দেশে নতুন করে ক’রো’না পজিটিভ হয়েছেন আরও ৫ হাজার ৮৬৯ জন। এতে দেশে মোট ক’রো’না আ’ক্রা’ন্তের সংখ্যা দাঁড়াল ৮ লাখ ৭৮ হাজার ৮০৪ জন।

ক’রোনা সং’ক্র’মণ রোধে আগামী সোমবার থেকে ২৮ জুন থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সারাদেশে ক’ঠোর লকডাউন জারি থাকবে।এ সময় জরুরি পরিষেবা ছাড়া সব স’রকারি বেস’রকারি অফিস বন্ধ থাকবে। জরুরি পণ্যবাহী যান ব্যতীত সব প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। অ্যাম্বুলেন্স ও চিকিৎসা সংক্রান্ত কাজে শুধু যানবাহন চলাচল করতে পারবে।

শুক্রবার রাতে প্রধান ত’থ্য অফিসার সুরথ কুমার স’রকার এ ত’থ্য জানিয়েছেন।এর আগে জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেছিলেন, স’রকারি-বেস’রকারি অফিস-আ’দালত বন্ধ রাখার চিন্তাভাবনা আমাদের আছে। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাতে বের হতে না হয় সেজন্য শ্রমজীবী মানুষদের সহযোগিতা করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, ক’রোনা সং’ক্র’মণ ও মৃ’ত্যু কমাতে ইতোমধ্যে ঢাকা থেকে সড়ক, রেল ও নৌপথে যোগাযোগ বন্ধ ঘোষণা করেছে স’রকার। এখন আরও ক’ঠোর বিধিনি’ষেধ জারি করা হবে, এটি দেশব্যাপী হবে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলেই প্রজ্ঞাপন জারি হবে। চেষ্টা করছি শনিবার (২৬ জুন) যাতে প্রজ্ঞাপন জারি সম্ভব হয়।

Leave a Reply

Your email address will not be published.