May 21, 2022

৭,০০০ কিলোমিটার রেঞ্জের বিগবডি হাইটেক সুপার ড্রোন বানলো ইসলামী ইরান!

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, তার বাহিনীর কাছে সাত হাজার কিলোমিটার পাল্লার ড্রোন রয়েছে। তেহরানে আইআরজিসি’র তৈরি করোনাভাইরাসের ‘নূরা’ টিকার মোড়ক উন্মোচনের এক অনুষ্ঠানে তিনি একথা জানান।

জেনারেল সালামি বলেন, বিজ্ঞান থেকে শুরু করে প্রযুক্তিসহ সকল ক্ষেত্রে ইরান বিশ্বের সেরা দেশগুলোর কাতারে শামিল হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরইমধ্যে বহু ক্ষেত্রে ইরান সেরা দেশগুলোর সারিতে স্থান করে নিয়েছে।

আর এইবার এমন হাই রেঞ্জের, হাই স্পিড, হাইটেক ড্রোন বানিয়ে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিল ইরান। ইরান গোটা বিশ্বের প্রথম পাঁচটি ড্রোন পরাশক্তির অন্যতম।

তিনি বলেন, “মহান আল্লাহ পাকের রহমতে আমরা এখন মহাকাশে স্যাটেলাইটের অধিকারী। ন্যানোটেকনোলজিতে আমরা সামনের কাতারে রয়েছি। আমরা পাইলটবিহীন বিমান বা ড্রোন তৈরিতে এতটা সাফল্য অর্জন করেছি যে, আমাদের ড্রোন এখন সাত হাজার কিলোমিটার দূরত্বে উড়ে গিয়ে আবার ফিরে আসতে পারে!

সম্প্রতি ইরানের ইসলামী বিপ্লবী রক্ষীবাহিনী তাঁদের নিজস্ব টেকনোলজির করোনা টিকাও আবিষ্কার করেছে।

আইআরজিসি’র প্রধান কমান্ডার বলেন, শুধু সামরিক ক্ষেত্রে নয় সেইসঙ্গে আরো বহু ক্ষেত্রে আমরা বিশ্বের বহু দেশের চেয়ে এগিয়ে রয়েছি।

ইরানের সামরিক বাহিহনী সাম্প্রতিক বছরগুলোতে সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম তৈরিতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। তবে তেহরান বারবার বলে এসেছে, কোনো দেশের বিরুদ্ধে হুমকি সৃষ্টি তার উদ্দেশ্য নয় বরং আত্মরক্ষার স্বার্থে সামরিক খাতে শক্তিমত্তা অর্জন করেছে ইরান।

Leave a Reply

Your email address will not be published.