May 20, 2022

দাবানল নিয়ন্ত্রণে কানাডায় সেনা মোতায়েনের প্রস্তুতি

তীব্র দাবদাহ থেকে কানাডার পশ্চিমাঞ্চলে সৃষ্ট দাবানল নিয়ন্ত্রণে আনতে এবং শহরগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিতে সেনাবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেনা উড়োজাহাজসহ নানা সহায়তা ইতিমধ্যে প্রস্তুত রেখেছে তারা। স্থানীয় সময় গতকাল শুক্রবার (২ জুলাই) কানাডা এ প্রস্তুতি শেষ করে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

কানাডার দাবানল নিয়ন্ত্রণ কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী, ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে কমপক্ষে ১৪৩টি দাবানল সক্রিয় রয়েছে। এর মধ্যে ৭৭টি সৃষ্টি হয়েছে গত দুই দিনে। দাবানলগুলোর বেশির ভাগই বজ্রপাত থেকে সূত্রপাত হয়েছে।

এ প্রসঙ্গে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, এরই মধ্যে তিনি ব্রিটিশ কলম্বিয়ার ঝুঁকিপূর্ণ এলাকাগুলোর বিভিন্ন দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন। ওই এলাকাগুলোর বিভিন্ন সমস্যা খুঁজে বের করতে একটি বিশেষ দলও গঠন করা হবে।

কানাডার প্রতিরক্ষামন্ত্রী হারজিৎ সজ্জন জানান, ঝুঁকিপূর্ণ এলাকায় হেলিকপ্টার ও হারকিউলিস টারবোপ্রপ পরিবহন উড়োজাহাজের মাধ্যমে সহায়তা কার্যক্রম চালানো হবে।

সম্প্রতি ব্রিটিশ কলম্বিয়ার লিটন গ্রামে দেশটির ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এরপরই শুরু হয় ভয়াবহ দাবানল। শুধু কানাডা নয়, উত্তর আমেরিকাজুড়েই অস্বাভাবিক রকম চড়া গরম পড়ছে।

দাবানলের আগুন নেভাতে স্থানীয় দমকল কর্মীদের উপদ্রুত অঞ্চলে পাঠানো হয়েছে। এ ছাড়া ব্রিটিশ কলম্বিয়ার প্রায় ১ হাজার বাসিন্দা দাবানল থেকে বাঁচতে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। নিখোঁজ অনেকের এখনো খোঁজ চলছে।

Leave a Reply

Your email address will not be published.