May 21, 2022

পানীয়তে চিনির পরিমাণ কমাবে পেপসিকো

শুধু ডায়াবেটিস রোগী নয়, স্বাস্থ্য সচেতন যে কোনো মানুষই চিনি তথা মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলার চেষ্টা করেন। বিষয়টি আমলে নিয়েছে খাদ্য ও পানীয় উৎপাদনকারী বিশ্ববিখ্যাত ব্র্যান্ড পেপসিকো। তাছাড়া কোম্পানিটির কাছে অসংখ্য আবেদন জমা পড়েছে তাদের পানীয়র মধ্য থেকে চিনি পরিমাণ কমানোর জন্য। অবশেষে এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে পেপসিকো।

পেপসিকো জানিয়েছে, ২০২৫ সালের মধ্যে তাদের বিভিন্ন পানীয়তে চিনির পরিমাণ ২৫ শতাংশ কমিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। ২০৩০ সালের মধ্যে কমিয়ে আনা হবে ৫০ শতাংশ। ইতোমধ্যে এই পরিকল্পনা বাস্তবায়ন শুরু হয়ে গেছে ইউরোপ থেকে। পরিস্থিতি বুঝে পরবর্তীতে সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা পেপসিকোর পানীয়তে চিনির পরিমাণ কমানো হবে।

ইউরোপ থেকে এই পরিবর্তন শুরুর পরিকল্পনার কারণ হলো- বিশ্বজুড়ে পেপসিকোর বিক্রির ২০ শতাংশই হয় ইউরোপে। তবে বিক্রির শীর্ষে আছে উত্তর আমেরিকা। পেপসিকোর ইউরোপ অঞ্চলের প্রধান নির্বাহী কর্মকর্তা সিলভিউ পপোভিচ বলেন, বর্তমানে ইউরোপের বাজারে থাকা আমাদের পানীয়গুলোর এক তৃতীয়াংশই ‘অতিরিক্ত’ চিনিমুক্ত।

তিনি আরও বলেন, সাধারণ মানুষের পাশাপাশি প্রশাসন-প্রতিষ্ঠান থেকেও পানীয়তে চিনি কমানোর ব্যাপারে চাপ এসেছে। কারণ একটি পরিসংখ্যানে দেখা গেছে, সমাজে স্থূলতার হার ব্যাপকভাবে বাড়ছে। ইউরোপের কয়েকটি দেশ এসব পানীয়র ওপর কর আরোপ করেও স্থূলতা ঠেকাতে পারছে না। এসব বিষয় বিবেচনায় নিয়ে পানীয় থেকে চিনি কমানোর সিদ্ধান্ত নিয়েছে পেপসিকো।

Leave a Reply

Your email address will not be published.