May 20, 2022

বিধিনিষেধ ভঙ্গ, মৃ,ত, ব্যক্তিকে জরিমানা!

দেশব্যাপী চলমান সর্বাত্মক লকডাউন কার্যকর করতে কঠোর অবস্থান নিয়েছে প্রশাসন। অকারণে যারাই ঘর থেকে বের হচ্ছেন কিংবা দোকান খোলা রাখছেন তাদেরকে জরিমানার আওতায় আনা হচ্ছে। সেই ধারাবাহিকতায় গতকাল শনিবার (৩ জুলাই) মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার বাজারে জরিমানা করা হয়েছে মৃ,ত, এরফান সরদারকে!

১৯৭০ সালে মারা যাওয়া এরফান সরদারের ছেলে ছালাম সরদার একটি শিঙাড়ার দোকান চালান ডাসার বাজারে। পেটের দায়ে লকডাউনের মধ্যেও দোকান খুলেছেন। হঠাৎ পুলিশসহ বাজারে এসে উপস্থিত হয় প্রশাসনের লোকজন। অধিকাংশ দোকানদাররা পালিয়ে যেতে সক্ষম হলেও বৃদ্ধ ছালাম সরদার পালাতে পারেননি।

এরপর সেখানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ছালাম সরদারকে ১০০ টাকা জরিমানা করা হয়। কিন্তু জরিমানার স্লিপে নাম লেখা হয় পঞ্চাশ বছর আগে মারা যাওয়া এরফান সরদারের! মৃ,ত,বাবার হয়ে সেই জরিমানা প্রদান করেন ছেলে ছালাম সরদার।

কান্নাজড়িত কণ্ঠে ছালাম সরদার বলেন, ঘরে চাল-ডাল কিছু নেই। খুবই কষ্টে আছি। পেটের দায়ে বাধ্য হয়ে দোকান খুললাম। ১০০ টাকার সিঙাড়াও বিক্রি করতে পারিনি। কিন্তু জরিমানা নিয়ে গেল ১০০ টাকা। এরপর স্লিপে দেখি আমার বাবার নাম লিখে দিয়েছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা কালকিনির ইউএনও মেহেদী হাসান বলেন, প্রশাসনের লোকজন দেখে বাজারের মানুষ দৌড়াদৌড়ি শুরু করে দেয়। এর মধ্যে ভয়ে হয়তো নিজের নাম জিজ্ঞাসা করে হলে বাবার নাম বলে দিয়েছেন ওই ব্যক্তি। এছাড়া এমনটা হওয়ার কথা নয়।

Leave a Reply

Your email address will not be published.