May 26, 2022

খুলেছে ব্যাংক, চলবে ‘সীমিত সময়’

টানা চারদিন বন্ধ থাকার পর আজ সোমবার (৫ জুলাই) খুলেছে ব্যাংক, বীমা, শেয়ারবাজারসহ সকল প্রকার আর্থিক প্রতিষ্ঠান। তবে করোনা ঠেকাতে দেশে সর্বাত্মক লকডাউন চলার কারণে সীমিত আকারে কার্যক্রম চালাবে ব্যাংকগুলো। নির্দেশনায় বলা হয়েছে, এ সময় সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে ব্যাংক লেনদেন।

১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত দেশে কঠোর বিধিনিষেধের ঘোষণা দেয়া হয়। দেশব্যাপী আজ পঞ্চম দিনের মতো চলছে এই লকডাউন। শুরুতেই বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ সাইট সুপারভিশন এক নির্দেশনায় জানিয়েছিল, দেড়টায় লেনদেন শেষ হলে পরবর্তী আনুষঙ্গিক কাজের জন্য ব্যাংক খোলা রাখা যাবে বিকেল ৩টা পর্যন্ত।

ব্যাংক খোলার পাশাপাশি খুলেছে শেয়ারবাজার ও বীমা কোম্পানিগুলো। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, আজ ৫ জুলাই থেকে শেয়ারবাজার খুলেছে। তবে সরাসরি নয়, লেনদেন করতে হবে ডিজিটাল পদ্ধতিতে।

এদিকে, সরকার ঘোষিত ৮ দিনের লকডাউনের পঞ্চম দিন চলছে আজ। সকল প্রকার সরকারি-বেসরকারি অফিস বন্ধ আছে। অকারণে রাস্তায় বেরুলেই গ্রেপ্তার কিংবা জরিমানার মুখে পড়ছেন নাগরিকরা। পুলিশের কঠোর নজরদারি ছাড়াও চলছে বিজিবি ও সেনাবাহিনীর টহল।

Leave a Reply

Your email address will not be published.