May 20, 2022

পরের মাসেই দেশে তৃতীয় ঢেউ! অগাস্টে বাড়বে করোনা সংক্রমণ

এই সময় ডিজিটাল ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউয়ের (Covid 19 Second Wave) ভয়াবহতা কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে গোটা দেশ। তবে, স্বস্তি ঠিক মিলছে না। কারণ, আশঙ্কা বাড়াচ্ছে করোনার তৃতীয় ঢেউ (Covid 19 Third Wave)। দেশে ঠিক কবে তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে, এ নিয়ে নানা মুনির নানা মত। এমন প্রেক্ষাপটে এক চাঞ্চল্যকর তথ্যা সামনে এল। দেশে কোভিডের তৃতীয় ঢেউ শুরু হতে বেশি আর দেরি নেই।

SBI রিপোর্টে দাবি করা হয়েছে, চলতি বছরের অগাস্ট থেকেই ভারতে শুরু হতে পারে তৃতীয় ঢেউ। সেপ্টেম্বরে দেশে করোনা তৃতীয় ঢেউয়ে সংক্রমণ শিখর ছুঁতে পারে। ওই রিসার্চ রিপোর্টে উল্লেখ করা হয়েছে, গত ৭ মে দেশে করোনার দ্বিতীয় ঢেউ শিখর ছুঁয়েছিল। ওই রিপোর্টে আরও বলা হয়েছে, জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে দেশে প্রায় ১০ হাজার সংক্রমণ হতে পারে। তবে অগাস্টের দ্বিতী সপ্তাহ থেকে ফের সংক্রমণের সংখ্যা বাড়তে পারে।

এদিকে, করোনার দ্বিতীয় ঢেউয়ের যে ভয়াবহতা দেখেছেন দেশবাসী, তাতে তৃতীয় ঢেউয়ের প্রভাব কতটা মারাত্মক হবে, সে নিয়ে উদ্বেগে রয়েছেন সকলেই। এই আবহে অনেকটাই স্বস্তির বার্তা শুনিয়েছেন এমসের ডিরেক্টর ডা. রণদীপ গুলেরিয়া ( AIIMS Director Dr Randeep Guleria)।দ্বিতীয় ঢেউয়ের মতো ভয়াবহ আকার ধারণ করবে না করোনার তৃতীয় ঢেউ। এমন আশার বাণীই শুনিয়েছেন এমস প্রধান। তিনি বলেছেন, ‘তৃতীয় ঢেউ আরও মারাত্মক চেহারা নেবে কিনা এ নিয়ে বিভিন্ন আলোচনা চলছে…আমার মনে হয়, দ্বিতীয় ঢেউয়ের মতো অতটা ভয়াবহ হবে না’। সেই সঙ্গে গুলেরিয়া বলেছেন, ‘দ্বিতীয় ঢেউ থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত। দ্বিতীয় ঢেউ সামাল দেওয়ার অভিজ্ঞতা থেকেই তৃতীয় ঢেউ মোকাবিলা করা সম্ভব হতে পারে’।

অন্যদিকে, দেশে ক্রমশই উদ্বেগ বাড়াচ্ছে করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়্যান্ট। এই প্রসঙ্গে এমস প্রধান বলেছেন, ‘আমরা খুব ভালো করে এটা পর্যবেক্ষণ করছি। আমাদের গোটা বিষয়টি খতিয়ে দেখতে হবে। কীভাবে করোনার এই প্রজাতিটি সংক্রমণ ছড়াচ্ছে, সে দিকে খুব ভালো করে নজর রেখেছি’।

Leave a Reply

Your email address will not be published.